Recents in Beach

header ads

ক্যাপসুলার উপরের অংশ কিসের তৈরি তারা জেনে রাখুন

 


ক্যাপসুল হলো এক ধরনের ঔষধ, যার মাধ্যমে কঠিন, তরল বা বায়ুবীয় ঔষধ উপাদান বিতরণ করা হয়। সাধারনত, ক্যাপসুলের মুখে খাওয়া হয়, তবে পায়ুপথ যোনিপথ ইত্যাদি পথে প্রয়োগের জন্য বিশেষ ক্যাপসুল পাওয়া যায়। ক্যাপসুলের শক্ত অথবা স্থিতি স্থাপক আবরণ জিলেটিন নামক আমিষ "প্রোটিন" দিয়ে তৈরি।




কড লিভার ওয়েল নরম জেল ক্যাপসুল।
ব্রিটিশ ফার্মাকোপিয়া (বি.পি.) অনুযায়া, ক্যাপসুল হচ্ছে এক ধরনের আকারে কঠিন ওষুধ বিতরণ ব্যবস্থা, যার আবরণ শক্ত অথবা স্থিতিস্থাপক হতে পারে, যার আকৃতি এবং ধারণক্ষমতা ভিন্ন হতে পারে এবং যেটা সাধারণত একটি মাত্র ওষুধ উপাদান ধারণ করে। ইউএস ফার্মাকোপিয়া (ইউ.এস.পি) অনুযায়া, ক্যাপসুল হচ্ছে এক ধরনের আকার কঠিন ওষুধ বিতরণ ব্যবস্থা যার মাধ্যমে ওষুধ উপাদান অথবা স্থিতিস্থাপক আবরণ বা ধারকের আবদ্ধ থাকে এবং এই শক্ত অথবা স্থিতিস্থাপক আবরণ বা ধারক সুবিধা জনক জিলাটিন দিয়ে তৈরি। ক্যাপসুল দুই ধরনের হতে পারে। একটি হল শক্ত জিলাটিন ক্যাপসুল এবং অপরটি স্থিতিস্থাপক জিলাটিন ক্যাপসুল। শক্ত জিলাটিন ক্যাপসুল ভেতরে সক্রিয় উপাদান কঠিন পদার্থ বা পাউডার হয় এবং স্থিতিস্থাপক জিলাটিস ক্যাপসুলের এর ভেতরের উপাদান গুলো তরল বা আধা তরল হতে পারে।




ছবিটা দেখছেন? ক্যাপসুলের শেলের ছবি। ছোটবেলায় ভাবতাম এ গুলো বোধ হয় রাবারের তৈরি। পড়ে জানলাম........না, এগুলা রাবারের নয়।

তাহলে এগুলো কিসের তৈরি???

আমরা যে ওষুধগুলো বাজার থেকে কিনি তার মধ্যে বিভিন্ন ধরনের ঔষুধ বিভিন্ন রূপে পায়া যায় যেমন :
ট্যাবলেট, ক্যাপসুল, সিরাপ, সাসপেনশন, সাপোজিটরি, ইঞ্জেকশন, ইনহ্যালার আরো অনেক কিছু পাওয়া যায়। এইগুলো কেবল হয় ওষুধের দজ ফর্ম 《Dosage form》. ক্যাপসুলার ক্ষেত্রে ক্যাপসুল সালের ভিতর ঔষধ পাউডার অথবা ক্ষুদ্র দানা রূপে পাওয়া যায় প্রশ্ন যদি ক্যাপসুলের উপরের অংশ বলতে এই ক্যাপসুল শেলকে ই বুঝেয়ে থাকেন তাহলে ক্যাপসুলে শেলের এর গঠনিক উপাদান সম্পর্কে এখন কিছু বলি।

সাধারণত বাজারের দুই ধরনের ক্যাপসুল পাওয়া যায় তা হল :
১/ হার্ড সেলড ক্যাপসুল 《Hard shelled capsule》 এই ধরনের ক্যাপসুলের সালের ভেতরে পাউডার বা ক্ষুদ্র দানা জাতীয় কঠিন উপাদান থাকে।




২/ সফট শেলড ক্যাপসুল 《Soft shelled capsule》 এই ধরনের ক্যাপসুল সেলের ভেতরে তরল বা তেল জাতীয় উপাদান থাকে। ভিটামিন ক্যাপসুল এর ক্ষেত্রে এই ধরনের সালের ব্যবহার বেশি লক্ষ্য করা যায়।




হার্ট বা সফট দুই ধরনের ক্যাপসুলে ক্ষেত্রেই ক্যাপসুল শেয়াল তৈরীর গুরুত্বপূর্ণ একটি উপাদান হলো জেলিং এজেন্ট। ঔষধ শিল্পের অতি পরিচিত ও বহুল ব্যবহৃত একটি জেলিং এজেন্ট এর নাম জেলাটিন। জেলাটিন হল প্রাণীদেহে থেকে প্রাপ্ত কোলাজেন থেকে তৈরি একটি বর্ণহীন, গন্ধহীন, স্বচ্ছ উপাদান। শুধু ঔষুধ শিল্প না, জেলি জাতীয় যে কোনো খাবার বা পুডিং এটি ও ব্যবহার করা হয়। জেলাটিন ছাড়াও উদ্ভিজ্জ পলিস্যাকারাইড কারাজেনান বা কারাজেনিন থেকে ও ক্যাপসুল শেলের তৈরি হতে পারে। ক্যাপসুল সেল তৈরির জন্য যে জেলিং এজেন্ট ছাড়া ও অন্যান্য উপাদান যেমন গ্লিসারিন, সরবিটল ইত্যাদি মাধ্যমে ক্যাপসুল শেলের কঠিন নিয়ন্ত্রণ করা হয়। এছাড়া এতে কালারিং এজেন্ট, প্রিজারভেটিভস ইত্যাদি মেশানো করা থাকে।
ক্যাপসুলার জেলাটিন শেল পাকস্থলীতে উপস্থিত হাইড্রোক্লোরিক এসিড এর উপস্থিতিতে গলে যায় এবং শেল থেকে ঔষধের প্রধান উপাদান বা অ্যাক্টিভ ইনগ্রিয়েন্টস বেরিয়ে এসে শরীরে প্রভাব বিস্তার করে।


আজকে এই পজন্ত, 



Post a Comment

0 Comments