Recents in Beach

header ads

আমাদের দেশের নদী নিয়ে মূল্যবান কিছু কথা

 


সবাই কেমন আছেন, আশা করি সবাই ভাল আছেন। সকলের কাছে অনুরোধ আজকের গল্পটি মনোযোগ দিয়ে পড়বেন।


সকলে জানেন যে বাংলাদেশ একটি নদীমাতৃক দেশ, আমাদের এই বাংলাদেশের ২৩০ টির অধিক নদী আছে। আমরা গর্ব করতে পারি কারণ সবগুলো নদী দেশের এক একটি সম্পদ। আমাদের দেশের কৃষি এবং বিদ্যুৎ খাত, নদীপথে যোগাযোগ ব্যবসা বা বাণিজ্য প্রধানত নদীর উপর নির্ভরশীল।


আমাদের দেশের প্রধান নদী হচ্ছে পদ্মা-মেঘনা-যমুনা ও কর্ণফুলী।
কর্ণফুলী লুসাই পর্বতমালা থেকে উৎপন্ন। অন্যান্য নদীগুলো হিমালয় পর্বতমালা থেকে উৎপন্ন হয়ে বঙ্গোপসাগরে মিলিত হয়েছে।
আমাদের দেশের কৃষি খাত নদীর উপর খুব নির্ভরশীল, হয়তো এখন আধুনিক যুগ ততটা নদীর কাজ লাগেনা এসব যন্ত্রপাতি ধারা মাটি নিচ থেকে জল বের করে কাজ করে থাকে। আমরা চাষ বাস করার জন্য সারা বছরই নদী থেকে জলপাই। এই কারণে আমাদের দেশের কৃষকরা খুব সহজেই ফসল উৎপাদন করতে পারে।


কথায় আছে মাছে ভাতে বাঙালি তেমন আমাদের নদীর ভেতরে প্রচুর মাছ রয়েছে যা দ্বারা আমাদের মাছের উৎস কিছুটা হলে ও মোচন হয়, এই নদীর মাছ বিক্রি করে অনেক মানুষের জীবিকা নির্ভর করে, বিশেষ করে নদীর পাশের বসবাস করা মানুষগুলা মাছ ধরে এবং কিছু মাছ বিদেশে রপ্তানি করে। যার মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারে। বিশেষ করে ইলিশ মাছ-শুটকি বিদেশে রপ্তানি করে আমরা প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা অর্জন করি। যা এদেশের কল্যাণময় কাজে ব্যবহার করা হচ্ছে, ইংলিশ আমাদের জাতীয় মাছ, এই ইলিশ বাংলাদেশের বিভিন্ন নদ নদী থেকে আসে, তাছাড়া, বাংলাদেশ চাঁদপুর জেলা ইলিশের জন্য খুবই বিখ্যাত।


যোগাযোগের ক্ষেত্রে বাংলাদেশের নদীগুলোর খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। পর্নো নদীতে খুব সহজেই বহন করা যায়, বর্তমানে পানিপথের বিভিন্নভাবে মালামাল আমদানি এবং রপ্তানিকরা হচ্ছে।

আমাদের দেশের নদী গুলো হচ্ছে এক একটি শক্তির উৎস। অনেক নদী জল বিদ্যুৎ উৎপাদনের কাজে ব্যবহার করা হচ্ছে, অনেকে হয়তো ছোটবেলা নদী নিয়ে গল্পের বই পড়েছেন, আমিও পড়েছি, শতশত গান ও কবিতা নদী নিয়ে লেখা হয়েছে। অনেক সময় নদীগুলো উপকারের পাশাপাশি আমাদের, নদী ভাঙ্গনে অনেক ক্ষতিগ্রস্ত হয়ে থাকি আমরা, বর্ষাকালে নদীগুলো কোনায় কোনায় পরিপূর্ণ হয়ে থাকে, 


আশাকরি গল্পটি আপনার কাছে খুবই ভালো লেগেছে, বন্ধুরা আজকে পর্যন্তই।









Post a Comment

0 Comments